শামীম আজ ঘুম থেকে দেরি করে উঠেই খবরটা পায়। তারাদের পুকুরে মাছ ভাসছে । ঘুম চোখে লুঙ্গি কষে বাঁধতে বাঁধতেই দৌড় লাগায়। তারপর?
পার্থ কয়াল
29 Jun, 2024
বাঙালি কে? এ প্রশ্ন উৎস সহ মান্য বিবিধ সাংস্কৃতিক ও নৃতাত্ত্বিক কুল লক্ষন মিলিয়ে নির্দিষ্ট ভুগোলে বদ্ধ জাতি নামক পশ্চিম-দত্ত অত্মপরিচিতির মীমাংসার জন্য নয় (যদিও সকল সাংস্কৃতিক ও নৃতাত্ত্বিক বোঝাপড়া পশ্চিম দত্ত, তথাপি সে কারণে নয়)।
সাদাত মজুমদার
29 Jun, 2024
মিশেল ফুকোর তত্ত্ব ও বিশ্লেষণের গতিপথ ধরে যাজকীয় ক্ষমতা থেকে পারহেসিয়া অবধি একটি যাত্রা। একইসঙ্গে প্রতিরোধের রূপ-প্রকরণ-পরিসরের অস্তিত্ব ও সম্ভাবনাকে বুঝতে চাওয়া হয়েছে।
বিপ্লব নায়ক
29 Jun, 2024
নিৎশে-পাঠক-মহলে তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ লেখাগুলোর একটি হিসেবে গণ্য হওয়া এই লেখাটিতে ভাষা, জ্ঞান, বিজ্ঞান, স্বজ্ঞা ও মানবযাপনের সঙ্গে তার সম্পর্ক নিয়ে ভাবনার বেশ কিছু মৌলিক প্রস্থানবিন্দু তৈরি হয়েছে।
ফ্রিদরিখ নিৎশে, বাংলা তর্জমা- বিপ্লব নায়ক
28 Jun, 2024
অদ্বিতীয় মানুষ ভেটকিদা। সাফল্য, ব্যর্থতা, ভালো, মন্দ--- এই সবকিছুর ওপারে দাঁড়িয়ে তোমার দিকে তাকিয়ে মুখ থেকে পানের পিক ছিটিয়ে খ্যা খ্যা করে যে হেসে চলেছে অবিরত, সে ভেটকিদা। আমি তাকে বুঝিনি, দস্তয়েভস্কি হয়ত তাকে বুঝতে পারত।
বিপ্লব নায়ক
24 Jun, 2024
ক্ষমতাহীন ভাষার কুন্ঠিত বাচকের অস্তিত্বযন্ত্রণা কাটাতে তার উপর মাতৃভাষা বিসর্জন দিয়ে প্রভাবশালী অপর ভাষা আয়ত্ত করার জন্য চাপ তৈরি হয়। সুতরাং ভাষিক সংখ্যালঘুত্ব কেবল বাচকসংখ্যার স্বল্পতার প্রশ্ন নয়, তার থেকে বেশি ক্ষমতালঘুতার প্রশ্ন। ভারতে ইংরেজি ভাষার বাচকরা নেহাতই সংখ্যালঘু, কিন্তু ইংরেজি ভাষার ক্ষমতাপ্রমত্ততার জন্যই তাদের কোনও সংখ্যালঘুতার সমস্যা বা সংকট তৈরি হওয়ার প্রশ্ন ওঠে না, বরং তারা সুবিধাপ্রাপ্ত হিসেবে রাষ্ট্রে ও সমাজে উপরমহলে ক্ষমতাবানদের অলিন্দেই বিচরণ করে। তাই ভাষিক সংখ্যালঘুর সমস্য
বিপ্লব নায়ক
23 Jun, 2024
রাজনৈতিক উপায় হিসেবে হিংসা এই আলোচনার বিষয়। ১৯৬৮ সালের বিশ্বজোড়া রাজনৈতিক টালমাটালের পরিপ্রেক্ষিতে হানা আরেন্ট এই সন্দর্ভ রচনা করেছিলেন। সমসাময়িকতা ছাপিয়ে রাজনৈতিক দর্শনের একটি ধ্রুপদী আলোচনা হিসেবে এটি এখন সাধারণভাবে স্বীকৃত। মূল ইংরেজি থেকে বাংলায় তর্জমা করে এখানে লেখাটি রাখা হল।
হানা আরেন্ট, বাংলা তর্জমা- বিপ্লব নায়ক
22 Jun, 2024
হানা আরেন্ট-এর আরেকটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ: ‘মতবাদ ও সন্ত্রাস: শাসনের এক নতুন ধরন’। প্রবন্ধটি হানা আরেন্ট-এর বিখ্যাত বই ‘দি অরিজিনস অফ টোটালিটারিয়ানিজম’-এর তৃতীয় সংস্করণে শেষ অধ্যায় হিসেবে সংযুক্ত হয়েছিল। ১৯৫১ সালে প্রকাশিত বইটির প্রথম সংস্করণে এই অধ্যায়টি নেই। হানা আরেন্ট এই প্রবন্ধটিকে ১৯৫১ সালের পরে পৃথকভাবেই লিখেছিলেন। তাঁর পরিকল্পনা ছিল স্তালিনবাদ, অর্থাৎ মার্কসবাদী চর্চার উৎস থেকে সর্বাত্মকতাবাদের আবির্ভাবের ঘটনাটিকে একটা পৃথক বইয়ের মধ্য দিয়ে বিশ্লেষণ করা। সেই অভিপ্রায় থেকেই এই প্রবন্ধটি ল
হানা আরেন্ট, বাংলা তর্জমা- বিপ্লব নায়ক
22 Jun, 2024
ইতিহাস নির্মাণের এই দৃষ্টিভঙ্গি নিৎশের জীবৎকালে না হলেও, বিশ শতকের মধ্যভাগ থেকে আজ অবধি নিৎশীয় কুলজিশাস্ত্র (Genealogy)-কে সমালোচনাত্মক বুদ্ধিচর্চার একটি গুরুত্বপূর্ণ উপাদান করে তুলেছে। এই কুলজিশাস্ত্র কোনো ঐতিহাসিক বস্তুর উৎস খোঁজার নামে এমন কোনো অন্তর্বস্তু (essence)-র সন্ধান করে না যার উদ্বোধন, প্রস্ফুটন ও ক্রমবিকাশের মধ্য দিয়ে ইতিহাস নির্মিত হয়। ক্রমবিকাশের একরৈখিক পথে অন্তর্বস্তুর ক্রমশ নিজেকে পূর্ণতর রূপে হাজির করার প্রয়াস হিসেবে ইতিহাস নির্মাষের যে সমস্ত আয়োজন, সেগুলো বর্তমানকে বা বর্তমান
ফ্রিদরিখ নিৎশে, বাংলা তর্জমা- বিপ্লব নায়ক
21 Jun, 2024
বর্তমান সমাজে কেন্দ্রীভূত ধাপে বিন্যস্ত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের বেড়িতে বেঁধে শিক্ষাব্যবস্থার যে রূপ নির্মাণ করা হয়েছে, তাকে এক কথায় শিক্ষা-প্রাতিষ্ঠানিকতা বলা হয়েছে। এই লেখা বর্তমান সমাজে শিক্ষা-প্রাতিষ্ঠানিকতার চরিত্রবৈশিষ্ট্য ও সাধারণ প্রভাব বিশ্লেষণ করে এই শিক্ষা-প্রাতিষ্ঠানিকতার বিরোধিতা করেছে। প্রথমেই বলে নেওয়া ভালো, বিকল্প কোনো শিক্ষাব্যবস্থার রূপ এখানে নির্মাণ করতে চাওয়া হয়নি, বা ইতিহাসের সরণিতে এই শিক্ষাপ্রাতিষ্ঠানিকতার উদ্ভব ও বিকাশকেও আলোচনার পরিধিতে আনা হয়নি।
বিপ্লব নায়ক
21 Jun, 2024
গুণগুণ করে গান গাইতে গাইতে হারাধন চলেছে তার ভাঙাচোরা সাইকেল খানা নিয়ে। সাইডে আর হ্যান্ডেল থেকে গাঁদা আর জবার বোঁচকা ঝুলছে। হারাধনের এই গান শুনতে শুনতে এই সময়টায় মাস্টার ভাবে বিভোর হয়ে থাকেন।...কিন্তু মাস্টার কি সত্যিই ভাবে বিভোর হয়ে থাকেন?
পার্থ কয়াল
21 Jun, 2024
18ই এপ্রিল 2021, করোনার মধ্যেই বজবজ জুটমিল বন্ধ হয়ে যায় । মালিকদের বক্তব্য.........এই জাতীয় কথা হামেশাই টিভি চ্যানেল খুললে দেখা যায়, বিভিন্ন জুট্মিল সম্বন্ধে। আবার জুটমিল খোলে, কর্মী ছাঁটাই হয়। এই সব চলতেই থাকে। এই লেখায় বর্তমানে এই জুট্মিল কেমন চলছে তাঁর একটি ছবি তুলে ধরা আর রিটায়ার্ড শ্রমিকরা কেমন আছেন সেটার খোঁজ করার চেষ্টা করা হয়েছে
বিপ্লব-পার্থ
21 Jun, 2024
গান্ধী ও রবীন্দ্রনাথকে নিয়ে নানাভাবে নানা আলোচনা হয়েছে এবং হয়ে চলেছে। বর্তমান এই আলোচনা গভীর এক সংকটবোধের তাড়নায় তঁাদের দ্বারস্থ হয়েছে। মানুষ তার বর্তমান সভ্যতা নিয়ে কি প্রকৃতির মধ্যে সবচেয়ে বিপজ্জনক জীবপ্রজাতি হয়ে উঠেছে? মানুষের ধনতান্ত্রিক ভোগসংস্কৃতির নিদারুণ লুন্ঠন ও বর্জ্যবমন প্রকৃতির সহ্যক্ষমতাকে ছাপিয়ে গিয়ে কী সার্বজনিক ধ্বংস ডেকে আনছে? হিংসা ও লোভের বন্ধন কী সমস্ত বিকল্পসন্ধান বৃথা করে দিচ্ছে? আমাদের রাজনৈতিক চর্চাই বা একস্তম্ভ রাষ্ট্রের গণ্ডীতে আটকে থেকে বিকল্পনির্মাণে বন্ধ্যা হয়ে
বিপ্লব নায়ক
21 Jun, 2024
হানা আরেন্টের তত্ত্ব-আলোচনার পরিপ্রেক্ষিতে সর্বাত্মকতাবাদের উৎস ও উপাদান, মতবাদ, রাজনৈতিক সক্রিয়তা ও বহুত্বের রাজনীতি নিয়ে আলোচনা।
বিপ্লব নায়ক
07 Jun, 2024